রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১ জন মাইগ্রান্টের জন্য প্রতিদিন ব্যয় ৩৮৭ ডলার

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৬ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   96 বার পঠিত   |   পড়ুন মিনিটে

১ জন মাইগ্রান্টের জন্য প্রতিদিন ব্যয় ৩৮৭ ডলার

 

প্রতি মাইগ্রান্টের জন্য সিটি প্রতিদিন খরচ করছে ৩৮৭ ডলার। এ খরচ শুধু খাবার ও বাসস্থানের জন্য। হেলথ বেনিফিট এ হিসেবের বাইরে। নিউইয়র্ক সিটির বাসিন্দাদের ট্যাক্সের অর্থে তাদের ভরণপোষণ করা হচ্ছে। সিটির সরাসরি তত্ত্বাবধানে রয়েছে ৬৫ হাজার ৪ শত মাইগ্রান্ট। গত ৩ বছর যাবৎ এ ব্যয় বহন করছে নিউইয়র্কাররা। উল্লেখ সিটিতে গত ৩ বছরে দেশের দক্ষিণ সীমান্ত হয়ে নিউইয়র্কে প্রায় ১ লাখ ৮০ হাজার মাইগ্রান্ট/এসাইলাম প্রার্থী আশ্রয় নিয়েছে।

নিউইয়র্কারদের ট্যাক্সে আশ্রিত মাইগ্রান্টদের সাম্প্রতিক আইনশৃংখলা বিরোধী কর্মকান্ডে সাধারন মানুষের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। পুলিশের ওপর হামলা ও প্রকাশ্য দিবালোকে বন্দুক উঁচিয়ে ম্যানহাটনের স্টোরে ডাকাতির ঘটনাও ঘটিয়েছে। পর্যটকদের প্রিয় টাইমস স্কয়ার তাদের বেপরোয়া চলাফেরায় অনিরাপদ হয়ে উঠছে। ফাইভ স্টার হোটেলগুলো এখন বসবাসের অযোগ্য ক্যাম্পে পরিণত হয়েছে। যত্রতত্র আর্বজনায় পরিবেশ হয়ে উঠছে র্দুগন্ধময়। এই মাইগ্রান্ট ইস্যু ও আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনের ব্যর্থতায় মেয়র এরিক এডামসের জনপ্রিয়তা তলানীতে। যা কিনা শতকরা ২৫ ভাগের নীচে।

মাইগ্রান্টদের খরচের যোগান দিতে চাপ পড়েছে সিটির ওপর। গত নভেম্বর থেকে ৩ দফায় সিটির ব্যয় কমানো হয়েছে শতকরা ১৫ ভাগ। অনেক ডিপার্টমেন্টে হায়ারিং ফ্রিজ করা হয়েছে। এদিকে প্রায় পৌনে ২ লাখ মাইগ্রান্টদের সমস্যা মোকাবেলায় সিটি ও স্টেট বারবার ফেডারেল সরকারের দ্বারস্থ হচ্ছে। কিন্তু আশাপ্রদ সাড়া মিলছে না। তা নিয়ে মাঝেমধ্যেই গর্ভনর ক্যাথি হোকুল ও মেয়র এরিক এডামসকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। হোকুল ও এডামসের বক্তব্য হচ্ছে, মাইগ্রান্ট ইস্যু জাতীয় সমস্যা। এর দায়ভার কেন্দ্রীয় সরকারের। কিন্তু এ সমস্যা মোকাবেলায় নিউইয়র্ক একা কেন? ফেডারেল সরকারের যেভাবে সাহায্যের হাত বাড়ানো উচিত ছিল তা করছে না।

Facebook Comments Box

Posted ৬:২৮ অপরাহ্ণ | শনিবার, ১৬ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com